নিশাচর রাত
- মেহেদী হাসান সাকিব ২৮-০৪-২০২৪

নিশাচর রাতকে নিয়ে লেখা অব্যক্ত
একটি উপন্যাস,
আলো আর আধার রাতের নিকশ
কালো অন্ধকারে
রাতজাগা স্বপ্নের কথা লেখা তার
প্রত্যেকটি পাতায়।
রাতের গভীরতার প্রত্যেকটি অনুভূতি
এক একটি কাহিনী...
নিস্তব্ধ রাতেরা কি জানে সে কথা?
গভীর রাতও যে জেগে স্বপ্ন দেখতে
জানে!
ঘুমন্ত মানুষের হাজার না বলা কথা
রাতের অাধারে ঘুরে বেড়ায়
জোনাকি হয়ে,
চাদের বুড়ি চরকায় শুধু সুতো কাটে?
সে তো অনেকদিন হয়ে গেল,
চাদের বুড়ি এখন রাতজাগা মানুষের
সাথে গল্প করতে শিখে গেছে,,,
আকাশে মেঘও যে মিশুক,রাত গড়ালেই
প্রত্যেকটি ভাঙ্গা হৃদয় এর কষ্ট সে ভাগ
করে নেয় নিজের মধ্যে,
তাইতো টিনের চালের টুপ টুপ ছন্দে
হঠাৎ ঝরে পরে,
সদ্য ফোটা ফুলের আহ্লাদ আর সিক্ত প্রকৃতির মাঝে নিজেকে বিলিয়ে দেয় সে..
আরে আরে হৈইইইইই শব্দ করে
গগনমাতানো আওয়াজ
রাতজাগা রহিম চাচার ঘুমন্ত
মানুষগুলোকে নিশ্চিন্ত করার ধান্ধা,
এরই মাঝে শুনশান নিরবতা...
মাঝে মাঝে কুকুরের ঘেউ ঘেউ শব্দ
আর ঝিঝি পোকার গলা ফাটানো
ডাক,
এরই মাঝে রাতজাগা একটি মানুষের
গভীর চিন্তা,
আর অবাস্তব বাস্তব কিছু ভাবনার আবেশে,
দিশেহারা মন....
আর এভাবেই চলছে
নিশাচর এক একটি জীবন।
রাতজাগা এই উপন্যাসের কোন শেষ নেই
প্রকৃতির সাথে মিশে যাওয়া,অবয়বেরও যে ইচ্ছেগুলো মিশে আছে প্রতিটি রাতের সাথে..
ঘুমন্ত মানুষগুলো স্বপ্ন দেখে গভীর ঘুমে..।
আর নিশাচর এরা স্বপ্নকে ঘুমের কাছ থেকে ছিনিয়ে এনেছে,
এরা সেই জোনাকির ডানায় ভর করে
হাজার পথ পাড়ি দিতে পারে,
অালোয় ভরা সেই জোনাকির শহরে
যেখানে ঘুমন্ত মানুষেরা যেতে পারবে না, কখনোই...
রাতজাগা প্রান নিয়মের বেড়াজাল ভেঙ্গে
রাতকে আপন করে নিতে শিখেছে
শিখেছে মন খুলে ভাবার।
আসাধারন কিছু উপলব্ধী আর
সাধারন কিছু ভাবনার মাঝে।
এটিই হলো একটি রাতজাগা মানুষের নিশাচর রাতের উপন্যাস।
(মেহেদী)
৭/১০/১৬
রাত ৪:০০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।